Himachal, Ladakh, Photologue
Leave a Comment

Don’t tell my Mother – VII Ladakh’12

08.31.2012

06:15

Its true, sometime it only require a little push, to get the job done. অামার ক্ষেত্রেও only একটু encouragement -এর হয়তো দরকার ছিল, অার সেটা করে দিলেন চাচাজী । মাঝে মাঝে এরকম হয়না যে যখন সবকিছু ডুবে থাকে গভীর অবসাদের মধ্যে, কেউ উদয় হয় – পথপ্রদর্শকের মতো । অামার ক্ষেত্রে চাচাজী ছিলেন।

চাচাজী হলেন Sktipo Guest House -এর proprietor, ভাইয়াজির বাবা । উঁনি এগিয়ে অাসলেন অার অামাকে encourage করলেন অামার যাওয়া অবশ্যই উচিত (Tso-Moriri) এবং কোন চিন্তার কারন নেই । বয়সে ৬০ উর্ধ ভদ্রলোক, even as a bonus, he suggested himself to accompany me! What a nice man.

তাই যেটা অাগে cancel করেছিলাম সেটাকে অাবার confirm করলাম ভাইয়াজিকে দিয়ে (অার এবারে advancement হিসাবে চাচাজী নিজেই দায়িত্ব নিয়ে ছেলেকে instruction দিচ্ছিলেন গাড়ি কোথায় কখন নিয়ে অাসার জন্য, অামার surety বাড়লো) ।

With my wonder, গাড়িতে অামায় চার্জ করা হল Rs. 8,800 (যেখানে Taxi Union Leh fare chart অনুযায়ী, Tso-Moriri 1 day return is Rs. 9,287 (Innova/Xylo, 2012)) এবং তার ওপর ১৫% ডিসকাউণ্ট, great!

অামরা নির্ধারিত সময় অনুযায়ী 04:00 -এই তৈরী হয়ে গিয়েছিলাম, যদিও গাড়ি ঢুকল 04:45 -এ । 6+ hours of journey to Tso-Moriri, রাতের অন্ধকারের মধ্যেই অামরা যাত্রা শুরু করলাম । এরপরে গিয়ে বুঝলাম অামি কি মিস্ করতে যাচ্ছিলাম ।


5+ ঘণ্টার জার্নি খুব একটা খারাপ ছিল না । Unlike Pangong, এখানে mostly রাস্তাটা ভালোই ছিল । শেষের বেশকিছু কি.মি. cross-country করতে হয়েছিল, কিন্তু পথিমধ্যে সৌন্দর্য্য ছিল breath-taking.

Tso-Moriri is controlled by the BSF. এখানে nomads -দের একটা বস্তি অাছে, একটা monastery, অার Moriri লেক । অাকাশ, মেঘ অার নীলের (জল এবং অাকাশ দু’ই) এতো সুন্দর মিল হয়ত পৃথিবীর খুব কম জায়গাতেই দেখতে পাওয়া যায় ।

মন্ত্রমুগ্ধ হয়ে থাকার বেশ কিছুক্ষন পরে ওখানেই লোকালদের হোটেলে লাঞ্চ সেরে অামরা অাবার ফিরতে শুরু করলাম ।

GAP

05:00 টার সময় অ্যালার্ম দেয়া ছিল, যদিও অাধাঘুমের মধ্যেই কাটছিল অনেকটা সময় । নির্ধারিত সময় অনুযায়ী 05:30 -এ সব গুছিয়ে বেরিয়ে পড়লাম । বাইরে তখন সামান্য অালো ফুটতে শুরু করেছে । অামার বিষ্ময় দেখলাম, ভাইয়াজি নিজেই এগিয়ে এলেন অত সকালে । উঁনি অামাকে ওঁনার জিপসীতেই পৌঁছে দিলেন এয়ারপোটর্ পর্য্যন্ত । I felt appreciated.

07:45 -এ লেহ্-র মাটি ছেড়ে অাকাশে উড়লাম ।

09:00 -টার মধ্যেই দিল্লী পৌঁছে গেলাম । সত্যি একঘণ্টাতে কোথায় পৌঁছে গেলাম – এই ছিলাম কোথাও যেখানে জীবন অামার হয়ে গেছিল কোন alien ভূমি, অার পরক্ষনেই অাবার সেই পরিচিত world. Incredible..

10:00 তেই NDLS পৌঁছে গেলাম । গরমের জন্য বিশাল লাগেজ নিয়ে অার কোথাও ঘোরাঘুরি করতে ইচ্ছা করছিল না, পরিবর্তে সিদ্ধান্ত নিলাম কয়েকঘণ্টা স্টেশনেই কাটিয়ে দেব (যদিও কতবার যে মনে হয়েছে কোথাও গিয়ে উঠলে ভালো হত, সময় মনে হচ্ছিল যুগ) ।

17:00 -এ ট্রেন ছাড়লো, Howrah Rajdhani.

GAP
GAP

Epilogue

GAP
GAP

So, এইভাবেই শেষ হল অামার লাদাখ যাত্রা । অাজ পিছনে ফিরে তাকালে যে কি পেয়ে এলাম ওখানে, তবে অামি সন্দেহাহীন হয়ে বলতে পারি – ১১০% পেয়ে এলাম ওখানে অামি । যা যা চেয়েছিলাম করতে, দেখতে, অারও অনেক বেশী পেয়েছি অামি । অার অামার এই journey -তে যেসব nice এবং kindful মানুষদের সংস্পর্শ পেয়েছি, তাদের ছাড়া হয়ত এই ট্রিপ এতটা সু্ন্দর কখনই হয়ে উঠতে পারত না । Right from, that small-time known guy Dorzi, who had given me lift to the Old Bazaar area from the bus stand, Khan-Manzil -এর বাবর, যে অামাকে থাকার জায়গা খুঁজতে সাহায্য করেছিল, Maan Singh – যে অামাকে থাকার জন্য সাহায্য করেছিল, and therefore the most of the journey time, he was such a nice and cheerful guy, চৌহানজী, যার সাথে বিকালে অাড্ডা মারতাম, চাচাজী, the best old man, যাঁর encouragement সত্যিই এক পাথেয় লেহ্-তে থাকাকালীন এবং helpful, ভাইয়াজি, যিনি নিজের busy সময়ের মধ্যেও অামার কথা শোনান ধৈর্য্য রাখতেন এবং নিজের মতো যতটুকু পারতেন সাহায্য করতেন, চাচীজী, thanks for the dahi, and your kind words, অাসিফ । Oh by the way, how can I forgot Ramesh – অামার প্রথম mate যে অামাকে Leh -কে দেখতে সাহায্য করেছিল (অনেক ভালোভাবে, অনেক অান্তরিকতার সাথে), and then Ajay Lama, thanks for your good time at Tso-Moriri..

হয়ত অামি ক্লান্ত হয়ে যাব, কিন্তু list শেষ হবে না । ছোট ছোট সময়ের সেইসব নাম না জানা মানুষের, যারা অামাকে এই ট্রিপ সফল হতে সাহায্য করেছে, অামার লেহ্-র সময়কে অারো sparkling করে তুলেছে, সেইসব অগুনতি supports -এর জন্য অামি অান্তরিকভাবে কৃতজ্ঞ, they are truly some of the kind peoples!

অার সবার শেষে, যদি অামি এক কথায় এই ট্রিপকে, লাদাখ্-কে বর্ণনা করতে চাই – Freedom.

অামার মনে হয়েছে লাদাখের যেটা core beauty, সেটা হচ্ছে freedom. এখানে Mother Nature এতটাই free, যে এটা এখানকার মানুষকেও encourage করে to be free, to be kind, gentle and open with their feelings, kindness and talk. অামি নিজেকে fortunate বোধ করি যে I was able to meet these nice people, and their majestic land.
GAP

True a hell of a journey. জুলে !!!

GAP

DSC_0080

সমাপ্ত।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s