Himachal, Ladakh, Photologue, Solo
Comments 2

Don’t tell my Mother – IV Ladakh’12

08.24.2012

07:50

এই ট্রিপের যে জিনিষটা অামাকে সবথেকে বিরক্ত করে চলেছে সেটা অবশ্যই অার কিছু নয় কিন্তু headache. এটা এর নিজস্ব ছন্দে অামার ওপর প্রভাব বিস্তার করে চলেছে – কখনও কম, কখনও বেশী (specially at midnight), বা অাবার কখনও নেই !

জল খেয়ে যাওয়ার চেষ্টা করছি যতটা সম্ভব পারা যায় (যেটা ultimately boring after a sort of time), কিন্তু এখনও শরীরটা কখন অভ্যস্ত হয়ে উঠবে তার দিকে চেয়ে অাছি, but খুবই সতর্ক ভাবে ।

Headache -এর একটা ক্ষীণ অাভা থাকায় গতকাল (08.23.2012) সকালটাও শুরু হল একটু বোবা বিরক্তির মধ্যে, 09:00 গাড়ি ছিল, গন্তব্য Likir, Alchi.

Likir, Alchi monasteries শাখাকে মানা হয় তিব্বতের সবথেকে পুরোন gompa -দের মধ্যে । পূর্বনির্ধারিত plan অনুযায়ী 09:00 টার সময়েই রমেশ এসে গেল গাড়ি নিয়ে । বেরোনার সময় ড্রাইভিং লাইসেন্স দিয়ে অাসলাম মান সিংহের ভাইয়াকে পারমিট বানানোর জন্য ।

এখানে পারমিট সম্বন্ধে অনেকেরই varied ধারনা অাছে (যেটা অামারো ছিল এখানে অাসার অাগে) । প্রথমতঃ এখানে প্রতিদিন থাকার জন্য কোন পারমিট করতে হয় না । দ্বিতীয়তঃ বেশকিছু জায়গা অাছে যেগুলো Army দ্বারা পরিচালিত, সেইসব জায়গায় যেতে হলে একমাএ পারমিটের দরকার হয় । তৃতীয়তঃ একটা পারমিটে number of places you wants to visit এবং between how many days (date range) সেটার উল্লেখ থাকে । অর্থাৎ, যদি অামি চাই Pangong এবং Tso-Moriri ঘুরব (যেখানে দুটোর ক্ষেত্রেই পারমিট চাই) তবে সেটাকে উল্লেখ করতে হবে এবং একটা date range (এটা obvious দুটো জায়গাই একদিনে সম্ভব নয়), যেরকম ২৪-২৭ অগস্ট । এই চারদিনের মধ্যে যে কোন দিন অামি উল্লিখিত দুই জায়গায় যেতে পারি । চতুর্থতঃ, অামাকে ওই চার দিনের জন্য পারমিট করতে হবে এবং per day হিসাবে একটা নির্ধারিত চার্জ দিতে হবে, i.e. 20 x 4.

09:20 নাগাদ অামরা বেরিয়ে পড়লাম । বেরিয়ে পড়ার পর ক্রমশঃ অামি বেটার ফীল করতে লাগলাম ! অামাদের প্রথম গন্তব্য ছিল ৭০ কি.মি. দূরবর্তী লিকির মনেস্ট্রি । যাত্রাপথের দৃশ্য সম্পূর্ণ পাল্টে গেল যখন অামরা NH1 -এ পড়লাম । যারা অামেরিকার desert এরিয়ার মধ্যে দিয়ে Las Vegas -এ যাবার যাত্রাপথ দেখেছে (TV বা live) তাঁরা অান্দাজ করতে পারবে এখানকার NH1 রোডের পারিপার্শ্বিকতা ।

ধু ধু desert -এর openness -এর মধ্যে দিয়ে কালো চওড়া পথ চলে গেছে, শ্রীনগরের উদ্দেশ্যে । রাস্তাটা কোথাও উঁচু হয়ে গিয়েছে অাবার কোথাও সোজা নিচের দিকে নেমে গেছে । অার দূরে পাহাড়ের শৃঙ্খলারাশি অামাদের দিকে চেয়ে অাছে । গাড়ির বাইরে জীবন অনেক সুক্ষ, রূক্ষ অার কঠিনময় ।

DSC_0037

A road-side accident

NH1 to Srinagar

যাত্রাপথে দেখলাম একটা লরি/ট্রাক একটা বাঁকেতে অ্যাকসিডেণ্ট করে এমনভাবে উল্টেছে যে, রাস্তার ধারের বোল্ডারগুলো না হলে হয়ত নিচেই যেত । এটা যাত্রীদের একমাত্র good sign বলা যায় যে গাড়িটা সেখানে গিয়ে থেমে গেছিল এবং যাত্রীদেরও সামান্য চোট ছাড়া সেরকম কিছু হয়নি । ট্রাকটার চারটে চাকা রাস্তার দিকে উন্মুক্ত হয়ে কি যেন একটা তীক্ষ্ণ বিদ্রুপ করে যাচ্ছিল ।

.

অন্যান্য monastery-এর মতো Likir Monastery -ও পাহাড়ের গায়ে স্থাপিত । তবে এটা অপেক্ষাকৃত ছোট comparatively Hemis, Thiksey -এর থেকে । এখানে যেটা সবথেকে বৈশিষ্ট্যকর দ্রষ্টব্য ছিল সেটা হল একটা প্রমান সাইজ বুদ্ধের মূতির্ যেটা monastery-র ছাদ/উন্মুক্ত জায়গায় প্রতিষ্ঠাপিত করা অাছে । সম্পূর্ন গোল্ডেন কালারের বিশাল মূর্তিটা সূর্য্যের অালোর নিচে এক প্রবল উজ্জ্বলতার সাথে বসে অাছে ।

DSC_0042

Towards Likir Monastery

DSC_0047

Red stairs to the monastery main complex

DSC_0054

Another larger than life deity

DSC_0061

On the foothill of the deity

Likir Monastery -এর অার একটা জিনিষ অামাকে খুব প্রভাবিত করেছিল – Likir Montessori School. Monastery-র পাশেই school -টি ছিল, যেটা thankfully visitors-দের জন্য খোলাও ছিল ।

স্কুলের ভেতরটা একটা লম্বা 3-sided architecture. মাঝখানে গ্রাউণ্ডে যেখানে ফুলের চাষ করে অাছে, ভিসিটরদের বসার জন্য সেখানে বেশকিছু চেয়ার-টেবল পাতা অাছে, অার অাছে একটা ছোট পার্কিং এরিয়া ।

অামি যখন সেখানে ঢুকলাম অামি একাই ভিসিটর ছিলাম । অামি অাশ্চর্য্য হলাম অার কেউ এখানে অাসেনি কেন, যেখানে সেইসময়েও বাইরে tourists -দের সংখ্যা মোটামুটি ছিল ।

গ্রাউণ্ডের কাছে একটা কলে ছোট ছোট monk students -রা তাদের দুই বায়জ্যেষ্ঠ শিক্ষকের সাথে গ্লাস ধুচ্ছিল । প্রত্যেকেরই পরিধানে ছিল ঘন লাল এবং মেরুনের অাবস্ত্র । একজন বয়স্ক শিক্ষক যখন গ্লাসগুলো ধুচ্ছিলেন তখন ছোট ছোট লালমুখো monk -এরা মহা উৎসাহের সাথে তাঁকে সাহায্য করে যাচ্ছিল অার নিজেদের মধ্যে অনবরতঃ তিব্বতী ভাষায় কথা বলে যাচ্ছিল ।

অামাকে দেখে বায়জেষ্ঠ্য শিক্ষক অামাকে অাগমন করলেন ভিসিটরদের জন্য টেবিল/চেয়ারের জায়গায়, এবং to have a tea.

DSC_0068

Teacher with his little-students

এরপর সেখানে বসে এক ২০/২২ বয়সী মঙ্কের সাথে অনেক কথা হল, তাঁদের দেয়া লাল চা খেতে খেতে । অার তখন চারিদিকে চলছিল ছোট ছোট মাথাদের ছোটাছুটি, কথাবার্তা, শিক্ষকদের সাথে ঘোরা ইত্যাদি । অামার সঙ্গ দেয়া মঙ্কের কাছ থেকে জানলাম সে লাদাখেরই, কতদিন তাদের schooling হয় (৫ বছর), তারপর তাদের কি হয় ইত্যাদি ইত্যাদি, এবং কথা হল অামার সম্বন্ধেও ।

সেখানকার ambiance কিছু এমন ছিল, অার তারসাথে ছোট ছোট মুখেদের এত সজীব expressions, অামাকে বেশ অনেকক্ষন সেখানে বসিয়ে রাখল ।

মণ্টেসরির লাগোয়া একটা রেস্টুরেণ্টে অামরা লাঞ্চ করলাম (অামি এবং রমেশ) । এরপর সেখান থেকে রওয়ানা দিলাম Alchi gompa -র দিকে ।

লিকিরে পথিমধ্যে অামরা থেমেছিলাম একটা গুরুদ্বারে – Pathar Sahib. যদি এক কথায় বলা যায় এটা তোথায়, it was at nowhere. অবশ্যই জায়গাটার একটা নাম তো অাছেই, কিন্তু একনজরে দেখলে its somewhere at nowhere. ধু ধু এলাকার মাঝখানে NH1 -এর ওপর এই গুরুদ্বার চালিত অার্মির এক রেজিমেণ্ট দ্বারা । অামরা সেখানে থামলাম, পুলকিত হলাম পরিচ্ছন্নতা অার openness দেথে । বাইরে তখনও গনগন করছিল রোদ ।

Stairs to the Ni Shan Sahib (religious flag) is hoisted

DSC_0008

Inside Pathar Sahib

যখন অালচিতে পৌঁছালাম, তখন অামার একটু চোখের পাতাও লেগে গেছিল । পথিমধ্যে অামরা দেখলাম canyon -এর সেই জায়গা যেখানে Indus এবং Zanskar river মিলেছে । দুটো জলের রঙের পরিবর্তন স্পষ্ট বুঝিয়ে দিচ্ছিল সঙ্গমের স্থানটা । এই জায়গাটা amazing ছিল ।

DSC_0022

Confluence where Indus and Zanskar meets

DSC_0023

Colors of the water marks two river meets

DSC_0027

Time for a few snaps!

CSC_0094

Who cares if a little stupidity

অালচি গোম্পা অারো ছোট কিন্তু অারো পুরাতন এবং প্রাচীতত্বের ভিত্তিতে অারো গুরুত্বপূর্ন । এখানে ঢোকার রাস্তার দুপাশের পসরার সারিকে পাশে ফেলে যখন পৌঁছালাম main gompa এরিয়াতে, এটা অনেক পুরাতন জীর্ণ পাথর এবং কাঠের architectures. এখানে ঘোরার জায়গাও যে অনেক সেরকম নয় । নিচু দরজার কাঠামো, অন্ধকার স্যাঁতসেঁতে করিডর এবং ভেতরের কামরাগুলো, অার বিশাল বিশাল মূতির্ সেই অন্ধাকারের মধ্যে দঁাড়িয়ে থাকা । Alchi gompa বিখ্যাত অারও একটা কারনে, অার সেটা হচ্ছে এখানকার দেয়ালের paintings. যে paintings অন্যান্য monasteries -এর দেয়ালেও শোভা পাচ্ছে কিন্তু অালচি্ -র পেইণ্টিংস অারো পুরাতন সেটা দেখলেও অান্দাজ করা যায়, এবং পুরাতত্ব হিসাবে নিশ্চই এটার একটা অালাদা দাম অাছে যেটা অামার জানা নেই ।

DSC_0079

Moving Indus by Alchi

DSC_0085

Waiting for clearance in traffic

DSC_0086

Black clouds moving-in at the confluence

Indus river -এর পাশেই এই অালচি্ গোম্পা । এখানে ফোটো তোলা নিষেধ, তাই almost কিছুই সেখানকার নিয়ে অাসতে পারলাম না, তবে দুই বন্ধুর জন্য Ladakh লেখা দুটো T-s নিয়ে নিলাম ।

 

সন্ধ্যেবেলায় যখন মান সিং দরজায় নক্ করল তখন শুনলাম bad news -টা । ওর ভাইয়া এখনও পর্যন্ত্য কোন sharing -এর ব্যাবস্থা করে উঠতে পারেনি Pangong -এর জন্য । কিন্তু এটা অামার দরকার ছিল বিভিন্ন কারনে – অামার পয়সার বচত করার দরকার ছিল । ওর কাছ থেকে শুনলাম ভাইয়া এখনও চেষ্টা করছে, কিন্তু অামি বুঝলাম চান্স খুবই কম । অার অামি মনেও করছিলাম না যে ওরা Tso-Moriri -এর জন্যও কোন sharing -এর ব্যাবস্থা করতে পারবে । কেননা the latter one is more hard to find people for and therefore sharing.

ও জানতে চাইছিল অামি কি করতে চাই তাহলে, option ছিল অবশ্যই দুটো, পারমিট থাকাকালীন অারও একটু অপেক্ষা করা, অথবা নিজের গাড়ি নিজেই ভাড়া করে নেয়া – যেটা অামি করতেই চাইছিলাম না, at least Pangong -এর থেকে কিছুটা টাকা অবশ্যই বাঁচাতে চাইছিলাম ।

অামি অার একদিন wait করার কথা বললাম । তো সেই কথামতো ঠিক হল যে ভাইয়া অারও একদিন খুঁজবে । কিন্তু কেন জানিনা ক্রমশই অামার মনে হতে লাগল, যে ভাইয়ার অাশায় বসে থাকলে অার একদিনেও অামার কেন sharing জুটবে না, unless না অামি নিজেই কিছু না করি অথবা paid full for Pangong.

GAP

08.24.2012

11:30

রাতে বিভিন্ন রকমের পথের কথা ভাবলাম । পরের দিন সকালে (24/8) অামার রুম পাল্টানোর কথা ছিল, to comparatively low cost room for Rs. 300 per day.

সকালে উঠে তাই জিনিষপত্র যতটা প্যাক করে নেয়ার করে ফেললাম । এরপর বাইরে গিয়ে ব্রেকফাস্ট সারলাম । একটা পোস্টকার্ড কিনলাম, অার একটা মার্কার পেন ।

ফিরে এসে চান সারলাম । তারপর মান সিংহের ঘরের দরজা নক্ করলাম । ও অামাকে নতুন রুম দেখাতে নিয়ে গেল । এক floor নিচেতেই একটা ছোট রুম কিন্তু spacious অার বড় বড় খোলা জানালা ছিল, common bathroom. এক নজরেই অামার ভালো লেগে গেল – একজন ট্রাভেলারের থাকার পক্ষে adequate. মেঝেতে গালিচা পাতা, অার কোনেতে ছোট একটা সিঙ্গেল খাট অার পাট করা একটা ব্ল্যাঙ্কেট । যদিও ব্ল্যাঙ্কেটের কভারটা যে খুব often পাল্টানো হয় না সেটা পরে বুঝলাম ।

রুম সিফ্টিংয়ের পর অামি অাবার বাইরে বেরোলাম । এবারে একটা পাতায় লিখে “Pangong or Tso-Moriri, Sharing?”

অাশা করছিলাম যদি এটা কাজ করে যায় !

বাজার এরিয়ায় এক Indian traveler -এর সঙ্গে দেখা হল – single guy. After seeing my story সে অামাকে বলল কালকেই সে অাট দিনের জন্য expedition -এ বেরিয়ে যাচ্ছে । অামাদের কথা চলাকালীন নিকটবতীর্ এক স্টোরকিপার এগিয়ে এল এবং জিজ্ঞাসা করল অাপনি কোথাকার sharing খুঁজছেন । অামার বলাতে সে বলল অামরা কাল evening পর্য্যন্তও একজনকে খুঁজছিলাম Pangong -এর জন্য । অারও কথাবার্তার পর উঁনি suggest করলেন 18:00 -তে একবার খোঁজ নিতে যদি উঁনি অারও লোক পেয়ে যান অাগামীকাল Pangong -এর জন্য । অামি এর মধ্যে বুঝে গেছিলাম তাহলে at least Pangong -এর sharing পাওয়াটা অতটাও শক্ত নয় ।

অামি অভিবাদন করে এবং ৬ টায় ফিরে অাসার কথা বলে যখন বেরিয়ে এলাম তখন অামি অারও একটু খোঁজ নিতে চাইছিলাম । এখানে টুরস্‌ অপারেটর এজেন্সীর অভাব নেই । সেরকমি একটা agency -এর দোকানে কাঁচেতে ঝুলছিল daily tour to many places, including Pangong.

GAP

ভেতরে গিয়ে খোঁজ নেবার পর জানলাম কালকেও Pangong অাছে । উঁনি জিজ্ঞাসা করলেন পারমিট করানো অাছে কিনা । জানলাম দুজন ইতিমধ্যে বুকড হয়ে গেছে, অামি হলে হব তিন । গাড়িতে maximum 7 people can be taken (including driver). অামি একটু চমকে যেতে উঁনি বললেন এতে প্রবলেম কি অাছে, পেছনে দুই, মাঝে তিন, অার সামনে দুই – its simple! তবে অনেক সময় ৬-ও ড্রাইভারকে নিয়ে ।

অামি ছোট্ট একটা চিন্তা করলাম এবং decision নিয়ে নিলাম । ৫ জনের হিসাবে 1360.00 দিয়ে বুক করে নিলাম । কথা হল যদি ৬ জন হয় তবে কিছু refund করে দেয়া হবে । জানিনা ৫ জন না হলে তখন কি হবে ।

সকাল 06:00 টায় ওই শপের সামনে অামাকে চলে অাসতে বলা হল, along with xerox of permit. অামি পরবর্তী সময়ের জন্য ফের ভাবতে শুরু করলাম ।

ক্রমশঃ..

2 Comments

    • Onek dhnyobaad. Sune khub valo laglo je apnaro valo laglo. Prothom travel diary, nijer moto kore likhe gechi, lekhar onek niyomi hoito mana hoini. Valo laglo sune )

      Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s