Don’t tell my Mother – III Ladakh’12

Arrival

লেহ্‌ বাসস্ট্যাণ্ডে যখন পৌঁছালাম তখন 17:45. নেমে অামি Khan Manzil -এর খোঁজ করতে শুরু করলাম । এক সুন্দর সুপুরুষ যুবক অামাকে ওর গাড়িতে Main Bazar -এ পৌঁছে দিল (Main Bazar is like a hub to Leh city), যেখান থেকে অামার Khan Manzil -এ যেতে সুবিধা হবে। অামায় মানতেই হবে Ladakhi -রা নিজেদের মান সম্বন্ধে খুবই সচেতন, যেটা তাদেরকে kind হতেও সাহায্য করে ।

Khan Manzil খুঁজে পাবার পর হতাশ হতে হল যখন শুনলাম সমস্ত রুম বুকড্‌ হয়ে গেছে । কিন্তু সেই সহৃদয় লাদাখি্‌, Khan Manzil -এর বাবর  যখন অামার কথা শুনলেন তখন ওঁনার বন্ধুকে ফোন করে অামার রুমের ব্যাবস্থা করে দিলেন, এবং তাও কম দামে। যেহেতু অামি চাইছিলাম বাজেট স্টে।

২৪ তারিখ অামাকে বলা হল সিঙ্গল রুম দেয়া যেতে পারে যার ভাড়া ৩০০ টাঃ, কিন্তু ২৪ তারিখ পর্য্যন্ত আমি যদি চাই একটা ডবল-বেড রুম ভাড়া নিতে পারি যার ভাড়া ৬৫০ টাঃ । যেহেতু অামার ১০ দিনের stay, তাই ৫০০ টাকায় রফা হয়ে গেল তিনদিনের জন্য ডবল-বেডের রুমটা। যেটা অামার পক্ষে ভালই হল, যেখানে অামার খরচা ধরা ছিল ৫০০ x ১০ ।

Skitpo (Global Happiness) – গেস্ট হাউসের নাম, Main Bazar -এর মধ্যেই এই গেস্ট হাউস । Maan Singh – যে ছেলেটি অামার সঙ্গে ডিল করল, খুব ফ্রেন্ডলি এবং হাশিখুশি একটি ছেলে। ওই যখন শুনল অামার লাদাখে্‌র ট্রিপগুলো সম্বন্ধে, ওর দাদার সঙ্গে পরিচয় করিয়ে দিল, যিনি গাড়ির business -ও করে থাকেন । Site-scene এবং লিকির-অালচি, taxi union-এর রেট থেকে সামান্য বেশি, কিন্তু যেটা অামার interesting লাগল, উঁনি অামাকে Pangong এবং Tso Moriri -এর জন্যে share -এর offer দিলেন, যেহেতু এগুলোর ভাড়া একটু বেশি এবং অামি একা পুরো খরচাটার জন্য । উনি নিজেই খোঁজ নিয়ে দেখবেন বললেন এবং দরকার মতে ব্যাবস্থা করবেন । এটা খুব একটা খারাপ ডিল লাগল না অামার, অার যখন সমস্ত একই ঘরেতে হয়ে যাচ্ছে এবং তাও logical price range -এ । কিছু advance-ও দিয়ে অাসলাম । কাল 09:00 hrs. -এ Leh exploration (site-seeing).

GAP

08.22.2012

20:09

অামি অগনতি বার curse করছিলাম Manali-Leh -এর খারাপ রাস্তার জন্য । কাকে curse করছিলাম – সেরকম কেউ পার্টিকুলার অামার কাছে ছিল না। অার নিজেকেও বারবার দুষছিলাম অামার Delhi-Leh -এর flight টাকে cancel করার জন্য । কিন্তু সবকিছুর শেষে.. এটাও একটা experience যেটার অামার দরকার ছিল; নিজের লেভেলটাও যে কতটা ভঙ্গুর একটা certain সময়ে, সেটা বুঝতেও নিজেকে সাহায্য করেছিল ।

দিন শুরু হল মোটামুটি একটা headache নিয়ে । অামি ষ্পষ্ট বুঝতে পারছিলাম এটা অামার oxygen-এর অভাব হচ্ছে । কিছুটা অাতঙ্কিত হলাম যে এই অভাব কি অামাকে প্রতিদিন ভোগ করতে হবে নাকি, যতদিন অামার থাকার সময় এখানে !

যাই হোক, জল খেয়ে নিজেকে সুস্থ রাখার চেষ্টা করলাম । পূর্ব-নির্ধারিত plan অনুযায়ী 08:30 নাগাদ একটি Xylo এসে উপস্থিত হল । I loved the guy – Ramesh ! অামার থেকে অনেক ছোট, ৯ বছর ধরে ড্রাইভারি লাইনে অাছে, এবং শীঘ্রই অামি বুঝে গেলাম he’s a friendly guy and quite helpful !

কিছুক্ষনের মধ্যে অামরা রওনা দিলাম । অামাদের লিস্টে ছিল Shey, Thiksey, Stakna, Hemis এবং Stop (স্তোপ), বোনাস হিসাবে অামাকে দেখানো হবে বলা হয়েছিল Druk (meaning Dragon) White Lotus School যেখানে 3 Idiots -এর শুটিং হয়েছিল ।

গত কয়েকদিল ধরেই দেখছিলাম আলোকজ্জল দিন । অাজকেও তার পরিবর্তন ছিল না, বরঞ্চ অাজকে মনে হচ্ছিল রোদ যেন পুরো power -এর সাথে বেরিয়ে পড়েছে Leh -তে। Leh -এর রূক্ষ পাহাড়ি ল্যাণ্ডস্কেপ যেন অারো সুক্ষ, রূক্ষ অার লাল হয়ে উঠেছিল ।

Shey Monastery কিছুটা উঁচুতে পাহাড়ের গায়ে (ঠিক যেরকম অন্যান্য monastery-র মতন), কিছুটা সিঁড়ি বেয়ে তারপর উঠতে হয় । কিছু কিছু করে সিঁড়ি উঠতেই অামাকে রিতীমতো বেগের সম্মুখীন হতে হল । জানিনা এটা অক্সিজেনের কমতির জন্য নাকি অামার recent মাথাচাড়া দেয়া stomach -এর জন্য । কিন্তু eventually অামি একের বেশি সিঁড়ি কিছুতেই লাফ দিয়ে উঠতে পারছিলাম না । অামার বেগ কমে গেছিল, কিছু সিঁড়ি উঠেই অামাকে দম নিতে হচ্ছিল । অতীব রেটে বেড়ে যাওয়া হার্টের ধুকপুকানি, অার keen headache -এর অামায় সামনা করতে হচ্ছিল । বুঝতে পারছিলাম, অতীতে যাই করে থাকি না কেন, its altogether a different ball game here in Ladakh.

DSC_0037
Stairs to Shey Monastery

Monastery -এর quietness -এ শীঘ্রই হারিয়ে গেলাম, এবং ঘুরতে ঘুরতে বেশ কিছু ছবিও তুললাম । যদিও সারাদিনের বেশ কিছু outdoor ছবি যে almost জ্বলে গেছিল সেটা বুঝলাম রাত্তিরে room-এ এসে সেগুলো PC -তে ট্রান্সফার করার পর । এখানকার রোদে যে অামাকে অারও কিছু experiment করতে হবে outdoors ছবিতে সেটা বুঝে গেছিলাম ।

DSC_0065
Watching the visitors

Shey -তে বিষ্মিত হয়ে গেলাম যখন ২০ ফুট উঁচু বুদ্ধের মূর্তির সামনে গিয়ে দাঁড়ালাম (যেটা পরবর্তী সময়ে almost সব monastery -তেই দেখতে মিলেছিল প্রমান সাইজের বুদ্ধের মূর্তি) । যদি দোতলা সমান floor -এ দাঁড়িয়ে মূর্তির দর্শন করা যায়, তাহলে মূর্তিটা হয়ত শুরুই হয়েছে একতলা থেকে । কামরার মাঝখানে একটা বিশাল গর্ত করে মূর্তিকে সম্পূর্ন উঠে অাসতে দেয়া হয়েছে নিচের floor থেকে। সমস্ত monastery গুলোরই একটা জিনিষ খুব অাকর্ষন করল, সেটা হল indoor -এর অালোছায়া পরিবেশ ।

DSC_0073
Outskirt waterbody to the Shey Monastery

এরপরেতে অামরা গেলাম Druk Shey Public School -এ । রোদ এর মধ্যে অারো গনগনে হতে শুরু করে দিয়েছে মাথার ওপরে । অাশ্চর্য্যের বিষয় বছরের এই সময়টায় ঠাণ্ডা থাকেই না বললে চলে Leh -তে, BTW এখানে বলে রাখি, এখানেই 3 Idiots -এর শুটিং হয়েছিল ।

অামি amazed হলাম যখন এক সুন্দরী রোদে পোড়া লাদাকী তরুণীকে দেয়া হল অামায় school দেখানোর guide করার জন্য (কিংকতর্ব্যবিমূঢ়ও feel করলাম because of my past through girls) । অামি নির্বিকারে তার পেছন পেছন চলতে লাগলাম । সে অামার সামনে বলতে বলতে চলতে লাগল, যে কোন কোন restrictions অাছে school tourists’ দের প্রতি এবং কতটা পর্য্যন্ত সে অামাকে দেখাতে পারবে । অামরা অতিক্রম করলাম school-এর লাগোয়া এক বিশাল monastery ও (অার thankfully এটা অন্যদের মতো কোন পাহাড়ের গায়ে স্থাপিত ছিল না, কিন্তু মাটিতেই) । মনে হল অামার একটা কিছুটা বোকার মত উত্তর শুনে সে হেসেও ফেলল, যদিও তার behavior অনুযায়ী খুব একটা বুঝতে দিল না অামাকে । ব্যাপারটা একটু idiotic হলেও ওই ধু ধু মরুপ্রান্তরের মধ্যে এটা অামাকে খুব অানন্দিত করল (oh man!). এরপর থেকে তার কথা বলার মধ্যেও কিছুটা নমণীয়তা লক্ষ্য করলাম, অামরা খানিক্ষন হাঁটলাম, school -এর ছবি তুললাম, অবশেষে তাকে বিদায় দিয়ে অামাদের next গন্তব্যের জন্য বেরিয়ে পড়লাম ।

DSC_0074
Visitor center to the school
DSC_0076
Adjacent monastery to the school ground
DSC_0079
Building that made famous by a Hindi film
DSC_0081
My guide showing me the way

এবারে ছিল একে একে Thiksey, Stakna এবং Hemis monasteries. এর মধ্যে Thiksey এবং Hemis notably বড় । বাইরের nature -এর vastness অার monastery -র indoors -এর broadness অার openness এক অদ্ভুত তালমিল সৃষ্টি করেছিল ।

DSC_0086
Thiksey with its enormous architecture
DSC_0095
Roof stairs
DSC_0100
Locale to the monastery
DSC_0115
The deity
DSC_0160
Preparation before prayer in Thiksey

Thiksey -তে পূজার witness হলাম । Stakna -তে অভিভূত হলাম এক তত্বাবধায়ক লামার সঙ্গ পাওয়ায় । লামা রীতিমতো অামাকে almost সমস্ত রুম ঘুরিয়ে ঘুরিয়ে দেখালেন, যেগুলো বন্ধ ছিল সেগুলো খুলেও ! উঁনি অামাকে দেখালেন পুরোন মন্দির, ভেতরেও অাসতে বললেন সমস্ত জায়গায় এবং বোঝালেন । অামি খুবই fortunate অনুভব করছিলাম নিজেকে, অার যাই হোক it was touched me.

DSC_0171
Stakna Monastery
DSC_0175
Work was in progress to the monastery
DSC_0180
Overwatching a joy from Stakna
DSC_0181
Awe-inspiring arts on Stakna’s wall

Hemis -এ Hemis -এর রেস্টুরেণ্টে লাঞ্চ করলাম, অামি এবং রমেশ । তারপর Hemis -এর museum, পূজাস্থল ঘুরলাম । পূজাস্থলের ভেতরগুলো mostly অন্ধকারে ঢাকা, বাইরে থেকে অাসা অালোতে যেটুকু দেখা যায় অথবা যে সামান্যটুকু অালো লাগানো ছিল তা থেকে যা দেখা যায় । Amazed হলাম যখন দেখলাম অতীব talented বেশ কিছু শিল্পী তুলির সাহায্যে মন্দিরের দেয়ালের যেটুকু বাকি অাছে সেখানে এঁকে যাচ্ছে ।

এখানে বলে দি monastery -গুলোর একটা অতীব বৈশিষ্ট্য হচ্ছে এদের দেয়ালের অঙ্কন, যেগুলো অতীব detailed হয় এবং অতন্ত্য colorful, বিশালাকার হয় । Tibetan ধর্মের পৌরানিক গল্পগুলো সেখানে কথিত থাকে ।

DSC_0205
Hemis Monastery
DSC_0206
Ramesh with monastery students
DSC_0220
In the premise of Hemis
DSC_0245
Artists were in their work
DSC_0252
Discussing students

Hemis থেকে যখন ফিরতে শুরু করলাম তখন oxygen অার রোদ অামাকে অনেকটাই কাবু করে ফেলেছে । এমনকি শেষ মুহূর্তে Stop যাওয়াটাকে বাতিল করে দিলাম ঘরে ফিরে এসে রেস্ট নেয়ার জন্য।

Shey, Thiksey, Stakna, Hemis
I with monastery students
DSC_0202
In the cold muddy water of Indus

ঘরে ফিরে এসেও মাথাধরা অার ক্লান্তি অামার পিছু ছাড়ল না । খানিক্ষন শুয়ে থাকার পর যখন বিকালে উঠলাম (অনেক অাজেবাজে একটা অাধাঘুমো পরিস্থিতির মধ্যে থাকার পরে) তখন মাথাটা রীতিমতো দপদপ করছে এবং মনে হল উত্তাপও high. ওষুধের মধ্যে যখন Crocin পেলাম না (as for a safe side usage) তখন Maan Singh -কে ফোন করলাম । কিছুক্ষন বাদে সে ফিরে এসে অামাকে অাশ্বাস দিল কিছু না ভাবার জন্য, এটা এখানে সবার হয় যারা প্রথম অাসে । সে অামাকে encourage-ও করল কোনও জ্বরের ট্যাবলেট না নেয়ার জন্য, দরকার হলে a Saridon will do, drink enough water, and not to worry about it, its a very usual thing here.

ওর সাথে কথা বলে একটু অাশ্বস্ত হয়ে একটা স্যারিডন খেয়ে মাথার যন্ত্রনার হয়ত কিছুটা উপশম করলাম । কাল 09:00 টায় অাছে Likir, Alchi.

ক্রমশঃ..

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: